1. mmmstfz@gmail.com : Mostafi :
লকডাউন বাড়তে পারে ১৭ মে পর্যন্ত - এখনই
×

লকডাউন বাড়তে পারে ১৭ মে পর্যন্ত

  • Update Time : বৃহস্পতিবার, এপ্রিল ২৯, ২০২১
  • 33 Time View

দেশব্যাপী করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় বিধিনিষেধের (লকডাউন) মেয়াদ আগামী ৫ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছে। বুধবার (২৮ এপ্রিল) লকডাউনের মেয়াদ বাড়িয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

২৮ এপ্রিল মধ্যরাত থেকে ৫ মে মধ্যরাত পর্যন্ত এ বিধিনিষেধ কার্যকর থাকবে। তবে লকডাউন আরেক দফা বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।বিষয়টি নিয়ে চিন্তা-ভাবনা করছে সরকার। সচিবালয় সূত্রে জানা গেছে, আগামী ১৭ মে পর্যন্ত লকডাউন বাড়ানোর খসড়া প্রস্তুত করে রেখেছে মন্ত্রী পরিষদ বিভাগ।

চলমান লকডাউন শেষে হবে আগামী ৫ মে। ৬ মে থেকে ঈদ পর্যন্ত কর্মদিবস থাকবে তিনটি। ৬ (বৃহস্পতিবার), ৯ (রোববার) ও ১১ মে (মঙ্গলবার)। এর মধ্যে ৭ ও ৮ মে হচ্ছে সাপ্তাহিক ছুটির দিন শুক্র ও শনিবার। এরপর ১০ মে (সোমবার) হচ্ছে শবে কদরের ছুটি। চাঁদ দেখা সাপেক্ষে ঈদ হবে ১৩ বা ১৪ এপ্রিল।

আগামী ১২ মে (বুধবার) থেকে শুরু হচ্ছে ঈদের ছুটি। রমজান মাস যদি ২৯ দিনে শেষ হয় তবে ঈদুল ফিতর হবে ১৩ মে। এক্ষেত্রে ১৩ ও ১৪ মে’ও (বৃহস্পতি ও শুক্রবার) ঈদের ছুটি থাকবে।

তবে রমজান মাসের ৩০ দিন পূর্ণ হলে ঈদের ছুটি আরও একদিন বাড়বে, সেক্ষেত্রে ১৫ মে’ও (শনিবার) ছুটি থাকবে।এর সঙ্গে আরও দু’দিন বাড়িয়ে ১৭ মে পর্যন্ত লকডাউন বৃদ্ধি করার চিন্তা করা হচ্ছে।

এবিষয়ে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন সাংবাদিকদের বলেন, ‘এখনো এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসেনি। পরিস্থিতি বুঝে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে। এ বিষয়ের ওপর আমাদের চিন্তা-ভাবনা চলছে।’

তবে লকডাউন বাড়লেও স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন সীমিত পরিসরে খুলে দেয়া হতে পারে। তবে যাই হোক সেই সিদ্ধান্ত ৫ মে’র আগেই মন্ত্রিপরিষদ বিভাগের আয়োজনে আন্তঃমন্ত্রণালয় সভায় চূড়ান্ত হবে।’

উল্লেখ্য, কোভিড-১৯ সংক্রমণ রোধে গত ১৪ এপ্রিল ভোর ৬টা থেকে আটদিনের কঠোর লকডাউন শুরু হয়। লকডাউনের মধ্যে পালনের জন্য ১৩টি নির্দেশনা দেয়া হয় সরকারের পক্ষ থেকে। সেই মেয়াদ শেষ হয় গত বুধবার (২১ এপ্রিল) মধ্যরাতে।

তবে করোনা সংক্রমণ পরিস্থিতির উন্নতি না হওয়ায় লকডাউনের মেয়াদ আগামী ২৮ এপ্রিল মধ্যরাত পর্যন্ত বাড়ানো হয়।এরপর আরেক দফা বাড়িয়ে ৫ মে মধ্যরাত পর্যন্ত করা হয়েছে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category